বিশ্বাস করুন, আপনি অবশ্যই সফল হবেন

0
172
মোহাম্মদ সালাউদ্দিন কাজল
মোহাম্মদ সালাউদ্দিন কাজল
The magic of thinking big.(David J Schwartz phd)
এই বইটি পড়েছি অনেক বার। বিশ্বাস করুন, আপনি, অবশ্যই সফল হবেন। সাফল্য শব্দটির বিভিন্ন সুন্দর গঠনমূলক ব্যাখ্যা দেওয়া যায় ।
সাফল্য অর্থাৎ ব্যক্তিগত সমৃদ্ধি- একটি সুন্দর বাড়ি, ছুটিতে বেড়াতে যাওয়া, ঘুরে বেড়ানাে, নিত্য নতুন
জিনিষ, আর্থিক নিরাপত্তা, সন্তানদের সর্বশ্রেষ্ঠ সুযােগ সুবিধা দেওয়া । সাফল্য মানে মন জয় করা, নেতৃত্ব করা, কর্মক্ষেত্রে ও সামাজিক জীবনে সবার আদর্শ হয়ে ওঠা । সাফল্য মানে স্বাধীনতা, দুশ্চিন্তা, উদ্বেগ, ভয়, হতাশা ও ব্যর্থতা থেকে মুক্তি । সাফল্য মানে আত্ম-সম্মান, জীবনে অবিরাম ও সত্যিকার সুখ সন্তুষ্টি পাওয়া, যারা আপনার উপর নির্ভরশীল তাদের জন্য আরাে কিছু করার ক্ষমতা অর্জন করা । সাফল্য মানে জিত। জীবনের লক্ষ্যই হ’ল সাফল্য-কৃতিত্ব।
প্রতিটি মানুষ চায় সাফল্য। সকলেই জীবনে সবচেয়ে সেরা জিনিষ কামনা করে । কেউ-ই সাদামাটা জীবনধারা চায় না, হামাগুড়ি দিয়ে চলতে চায় না কেউ-ই। কেউই দ্বিতীয় শ্রেণীর মানুষ হতে চায় না, জোর করে তাকে ঐ শ্রেণীতে পাঠিয়ে দেওয়া হলে সে মােটেই খুশী হয় না। বাইবেলের উক্তিতে সফল হওয়ার কয়েকটি ব্যবহারিক উপায় নিহিত রয়েছে, তাতে জানানাে হয়েছে যে বিশ্বাসে পাহাড়কেও টলানাে যায়। বিশ্বাস করুন, মনে প্রাণে বিশ্বাস করুন, আপনি পাহাড়ও ঠেলে সরিয়ে দিতে পারবেন। অনেকেরই এই অদ্ভুত ক্ষমতার উপর আস্থা নেই। আপনি হয়ত কখনও লােক মুখে এসব মন্তব্য শুনেছেন, ‘পর্বত সরে যাও’ এই কথাটুকু বলে পর্বত সরানাে যায় এমন ধারণা বােকামি। এ সম্পূর্ণ অসম্ভব ব্যাপার। যারা এভাবে চিন্তা করেন তারা কিন্তু বিশ্বাস ও অলীক কল্পনা এ কথা দুটো গুলিয়ে ফেলেছে । আর সত্যিই তাে চিন্তা করলেই যে পর্বত টলানাে যায় তা তাে নয়।
ইচ্ছে করলেই এক্সিকিউটিভ সুইট পাওয়া যায় না । কল্পনা করলেই পাঁচ বেড়রুমের, তিনটি বাথরুমের বাড়ি বা মােটা মাইনের চাকরি পাওয়া যায় না। ইচ্ছে হলেই নেতা হয়ে উঠা যায় না। তবে বিশ্বাস থাকলে পর্বতও টলানাে যায়। সফল হবই’ এ বিশ্বাস থাকলে আপনি অবশ্যই সাফল্য পাবেন ।
বিশ্বাস এক অদ্ভুত, বিপুল শক্তি, এটা কোনাে ম্যাজিক বা অলৌকিক ব্যাপার নয়। বিশ্বাস এভাবে কাজ করে আমি দৃঢ় নিশ্চিত-আমি পারবাে” এই বিশ্বাস মনােবল বাড়ায়, কাজে দক্ষতা ও শক্তি পাওয়া যায় । আমি পারবাে বিশ্বাস করতে শুরু করুন। তাহলে পরে কি করা যায় অর্থাৎ পরবর্তী পদক্ষেপগুলি কি হবে তা মাথায় আসবে।
প্রতিদিন দেশের কত শত তরুণ কাজে যােগ দেয়। এর প্রত্যেকেই মনে মনে “আশা করে একদিন সাফল্যের শীর্ষে পৌছাবে। তবে এদের মধ্যে বেশীর ভাগ তরুণের মনে চূড়ায় পৌছানাের বিশ্বাসটা কিন্তু থাকে না। তাই তারা শীর্ষে পৌছাতে পারে না। যেহেতু তারা মনে করে যে সিড়ি বেয়ে ওঠা অসম্ভব, তাই ঐ শীর্ষে পৌছানাের
সিড়িটাই তারা খুঁজে পায় না। তারা আর পাঁচটা সাধারণ মানুষের মতই আচরণ করে।
তবে এই তরুণদের মধ্যে অল্প কয়েকজনের মনে দৃঢ় বিশ্বাস থাকে যে তারা অবশ্যই সফল হবে। কাজের প্রতি এদের মনােভাবে হল ”শীর্ষে পৌছাতে হবে।” এই আস্থায় তারা সত্যি শীর্ষে পৌঁছে যায়। তারা সাফল্যে বিশ্বাস করে-বিশ্বাস করে যে সাফল্য অসম্ভব নয়। তাই তারা পদস্থ কর্মচারীদের আচরণ পুঙ্খানুপুঙ্খভাবে লক্ষ্য।
করে। একজন সফল মানুষ কীভাবে সমস্যার মােকাবিলা করে, সিদ্ধান্ত নেয় তা শিখে নেয়। তারা সফল মানুষের মনােভাব গভীরভাবে অধ্যয়ন করে । যে মনে মনে বিশ্বাস করে সফল হবই,’ সে কীভাবে সফল হওয়া যায় সেই পথটিও খুঁজতে শুরু করে।
এভাবে কেবল বিশ্বাস ও আত্মবিশ্বাস এর উপর ভর করে মানুষ সফল হয়।

চলবে…

মোহাম্মদ সালাউদ্দিন কাজল
পুলিশ অফিসার, বাংলাদেশ পুলিশ
(ফেইসবুক থেকে নেওয়া)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here