ঢাকামঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

শ্রীমঙ্গলে চা বাগানে নিরাপদ পানি ও স্যানিটেশন ও স্বাস্থ্যভাস উন্নয়নে মিডিয়া ক্যম্পেইন অনুষ্ঠিত

সৈয়দ ছায়েদ আহমদ
সেপ্টেম্বর ২৭, ২০২২ ৭:১১ অপরাহ্ণ
Link Copied!

সৈয়দ ছায়েদ আহমেদ::
মৌলভীবাজারে শ্রীমঙ্গলে চা বাগানে নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যভাস উন্নয়নে স্থানীয় সংবাদকর্মীদের নিয়ে ‘মিডিয়া ক্যাম্পেইন’ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১ টায় (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কনফারেন্স রুমে বেসরকারী এনজিও সংস্থা ইনষ্টিটিউিট অফ ডেভলোপমেন্ট এ্যফেয়ারস (আইডিয়া) এর আয়োজনে এ মিডিয়া ক্যম্পেইন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে শ্রীমঙ্গল উপজেলার চা বাগানগুলোর চা শ্রমিকদের নিরাপদ ও বিশুদ্ধ পানির ব্যবহার, স্যানিটেশন ও তাদের দৈনন্দিন স্বাস্থ্যভাসের উপর আলোকপাত করা হয়।

আয়োজকরা জানান, চা শ্রমিকরা এখনও নিরাপদ পানির জন্য সংগ্রাম করছেন। আধুনিক সমাজেও চা বাগানগুলোতে নানা প্রতিকূলতার মধ্যে চা শ্রমিকরা স্বাস্থ্য ও সেনিটেশন সুবিধা থেকে অনেক দূরে রয়ে গেছে। চা শ্রমিকরা কমর্কক্ষেত্রে টয়লেট সুবিধা পান না। কাজ থেকে ফিরে পান করার পানির জন্য দীর্ঘসময় অপেক্ষা করতে হয়। অনেক বাড়িতে টয়লেট নেই। চা বাগানে বা খোলা জায়গায় টয়লেট করতে হয়। সুবিধা বঞ্চিত এই চা জনগোষ্ঠীর দরিদ্র মানুষজন এখন এর থেকে তারা মুক্তি চায়। চা বাগানে বসবাসকারী অনেক শিক্ষিত শ্রমিক সন্তান রয়েছে। তারা বাগানের বাহিরে কর্মস্থানের সুযোগ চায়, আর্থ-সামাজিক উন্নয়নে চা বাগানের বাহিরে উন্নত কাজ ও জীবিকা নির্বাহে করনীয় বিষয়ে ক্যম্পেইনে আলোচনায় উঠে আসে। এছাড়াও ক্যাম্পেইনে বিভিন্ন সময়ে বিভিন্ন সার্ভে রিপোর্ট তুলে ধরেন।

এসময় সংবাদকর্মীরা আইডিয়ার বক্তব্য এবং সার্ভের রিপোর্ট এর সাথে একমত পোষণ করেন এবং এর থেকে উত্তরণের জন্য সরকারি নীতিমালা ও বিভিন্ন আইন বিষয়ে কাজ করার আহ্বান জানান। সংবাদিকরা এনজিও সংগঠন আইডিয়া’র পিছিয়ে পড়া এই চা জনগোষ্ঠীর এই মৌলিক অধিকার নিয়ে কাজ করার তাদের ধন্যবাদ জানান, এবং তাদের জন্য আরও নিবেদিত হয়ে কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

‘আইডিয়া’র ওয়াশ ফর টি প্রজেক্টের প্রকল্প ব্যবস্থাপক পঙ্কজ ঘোষ দোস্তিদার এর সঞ্চালনায় ক্যম্পেইনের সভাপতিত্ব করেন দৈনিক জনকন্ঠ’র শ্রীমঙ্গল প্রতিনিধি চৌধুরী নিহার রঞ্জন হোম।

অনুষ্ঠানে শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী ও সহসভাপতি দিপঙ্কর ভট্টচার্য লিটনসহ স্থানীয় সংবাদকর্মীরা অংশ গ্রহন করেন।

মুক্তবার্তা২৪.কম/২০২২/০৯/২৭/শ্রীসৈছাআ