শ্রীমঙ্গলে বুধবার থেকে শুরু হচ্ছে সাপ্তাহ ব্যাপী আরটিআই ক্যাম্পেইন

লেখক: Syed Sayed Ahmed
প্রকাশ: ৩ মাস আগে

নিজস্ব প্রতিবেদক::
‘‘ তথ্য প্রদানের সংস্কৃতি, রুখবে দুর্নীতি’’ এই শ্লোগান নিয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আগামী কাল বুধবার (২৩ মার্চ) থেকে শুরু হচ্ছে সাপ্তাহ ব্যাপী তথ্য অধিকার আইন ২০০৯ (আরটিআই ক্যাম্পেইন) বিষয়ক সচেতনামুলক প্রচারণা। শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের সহযোগীতায় এবং সচেতন নাগরিক কমিটি সনাক, টিআইবি শ্রীমঙ্গলের আয়োজনে বিভিন্ন কর্মসুচির মাধ্যমে সাপ্তাহ ব্যাপী এ বিশেষ ক্যাম্পেইন পালন করা হবে।

বুধবার উপজেলার সরকারের ৩৪ টি প্রতিষ্ঠানের ওয়েব পোর্টাল স্টাডি প্রতিবেদন এর ভিত্তি করে তথ্য বোর্ড, তথ্য প্রদানকারী কর্মকর্তার নামফলক হালনাগাদ এবং সিটিজেন চার্টার আপডেট বিষয়ে উপজেলা প্রশাসন শ্রীমঙ্গল ও সকল সরকারী অফিস, সাংবাদিকবৃন্দসহ অ্যাডভোকেসি সভা আয়োজন এবং আরটিআই ক্যাম্পেইন উদ্বোধনীর মাধ্যমে সাপ্তাহ ব্যাপী কর্মসুচি শুরু হবে।

এছাড়াও সাপ্তাহ ব্যাপী কর্মসুচিতে আরটিআই ক্যাম্পেইন, শ্রীমঙ্গল উপজেলা পরিষদ ক্যাম্পাসে তথ্য অধিকার আইন এর বিল বোর্ড স্থাপন, ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক-১, দ্বারিকা পাল মহিলা কলেজ ও উপাধ্যক্ষ্য আব্দুস শহীদ কলেজের শিক্ষার্থীদের নিয়ে সচেতনাতা তৈরীতে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক আলোচনা সভা ও অরিয়েন্টেশন এবং কুইজ প্রতিযোগীতা, উপজেলা স্বাস্থ্য কমপ্লে´, সাব-রেজিষ্ট্রার অফিস এবং উপজেলা ভূমি অফিসের সকল সেবা প্রত্যাশীদের আরটিআই ক্যাম্পেইন, ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক-২ এবং ৩নং শ্রীমঙ্গল সদর ইউনিয়র পরিষদের সেবাগ্রহিতাদের নিয়ে ইউনিয়ন পরিষদের সেবা বিষয়ক তথ্য অধিকার আইন বিষয়ে জনসচেতনা তৈরী এবং তথ্যপত্র বিতরণ করা হবে।

আরটিআই ক্যাম্পেইনের আহবায়ক সাংবাদিক সৈয়দ নেসার আহমদ জানান, টিআইব’র সহযোগীতায় স্থানীয় জনসাধারণের মাঝে সরকারের একটি ভালো উদ্যোগ তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে সচেতনতা সৃস্টিতে কাজ করে যাচ্ছেন।

টিআইবি’র শ্রীমঙ্গল এরিয়া কোÑঅডিনেটর পারভেজ কৈরী বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে জনগণ এখনো জানেনা। এর বহুল প্রচার প্রসারের ঘাড়তি রয়েছে। এই আইন টা সর্ম্পকে জনগন যদি জানতে পারে. বুঝতে পারে, তা হলে প্রত্যোকটা অফিসের তথ্য মানুষের হাতের কাছে পৌছে যাবে। আর এই তথ্য পৌছে দেওয়ার কাজটাই করছে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের একান্ত প্রচেষ্ঠায় সনাক টিআইবি শ্রীমঙ্গল।

এছাড়াও উপজেলার সরকারের ৩৪ টি প্রতিষ্ঠানের ওয়েব পোর্টাল সময়ে সময়ে হালনাগাদ (আপডেট) হচ্ছে না। এগুলো হালনাগাদ করা খুবই জরুরী। এব্যাপার টায় স্থানীয় উপজেলা প্রশাসন সদয় দৃস্টি দিবেন আশা করছেন।

মুক্তবার্তা২৪.কম/২০২২/০৩/২২/শ্রীসৈছাআ