26 C
Bangladesh
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

শ্রীমঙ্গলে ভূমি খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন বৃদ্ধির লক্ষ্যে ভূমি ও সাব-রেজিস্টার কর্তৃপক্ষের সাথে সভা অনুষ্ঠিত

সৈয়দ ছায়েদ আহমদ::
সচেতন নাগরিক কমিটি (সনাক) এর শ্রীমঙ্গলের উদ্যোগে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) শ্রীমঙ্গলের সহায়তায় ভূমি খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সন্ধায় (৪ আগস্ট) ৭টায় শ্রীমঙ্গল সচেতন নাগরিক (কমিটি) সনাক শ্রীমঙ্গল এর সহ-সভাপতি অ্যাডভোকেট আলাউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে মাল্টিস্টেকহোল্ডার সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি), নেছার উদ্দিন রুবেল এবং এবং বিশেষ অতিথি ছিলেন শ্রীমঙ্গল সাব-রেজিস্টার ইমরুল খোরশেদ।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর এরিয়া কো-অর্ডিনেটর পারভেজ কৈরী এর সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য ও ভূমি বিষয়ক উপ-কমিটির সদস্য জহর তরফদার।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন টিআইবি কেন্দ্রীয় কো-অর্ডিনেটর-সিই নুরুল ইসলাম সবুজ, সিলেট ক্লাস্টার কো-অর্ডিনেটর নাজমা খানম নাজু, কলামিস্ট সৈয়দ আমিরুজ্জমান, সাংবাদিক ইসমাইল মাহমুদ, প্রভাষক রজত শুভ্র চক্রবর্তী, সনাক সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য, সহসভাপতি জলি পাল, সদস্য শিক্ষক অয়ন চৌধুরী, শিক্ষক জহর তরফদার, শাহ আরিফ আলী নাসিম, কবিতা রানী দাস, স্বজন সদস্য সৈয়দ ছায়েদ আহমদ, এস.এ হামিদ, অনিতা দেব, বিভিন্ন ইউনিয়ন ভুমি অফিসের কর্মকর্তাগণ, নামজারী সহকারী, এবং উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের সচিব ও সেবাগ্রহিতাগণ।

অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন ইয়েস গ্রুপ, সনাক শ্রীমঙ্গল।

মতবিনিময় সভায় শ্রীমঙ্গল উপজেলা ভূমি অফিস এবং সাব-রেজিস্ট্রার অফিসের উপর বিভিন্ন বিষয় নিয়ে পর্যালোচনা করা হয়। আলোচনায় যেসব বিষয়গুলো আসে তা হলো, সাব রেজিস্ট্রার অফিস, উপজেলা ভূমি অফিস এবং ইউনিয়ন ভুমি অফিসগুলোতে তথ্য কর্মকর্তা নিয়োগ করে এর নেইমপ্লেট এটি দৃশ্যমান স্থানে স্থাপন, ভূমি সংক্রান্ত অফিসগুলোতে তথ্য প্রদানের রেজিস্ট্রার ব্যবস্থাপনা চালু, অবাধ তথ্য সরবরাহ নিশ্চিত করা, ই-নামজারী সেবা নিতে সেবাগ্রহিতাদের সন্তুুষ্টি বিষয়ক, অনলাইন ভূমি উন্নয়ন কর প্রদানে উপজেলা ভূমি কর্তৃপক্ষের উদ্যোগ, ভূমি অফিস থেকে দালালচক্র দুরীকরণে ও উপজেলা ভূমি সাব-রেজিস্ট্রার অফিসকে দুর্নীতিমুক্ত করতে কর্তৃপক্ষের গৃহিত উদ্যোগ সমূহ, শ্রীমঙ্গলের সকল ইউনিয়ন ভূমি অফিসগুলোতে তথ্য সেবা কেন্দ্র স্থাপন, সাব-রেজিস্ট্রার অফিসে তথ্য সেবা কেন্দ্র স্থাপন, সিটিজেন চার্টারসমূহ হালনাগাদ করা ও তথ্য বোর্ড তৈরী সংক্রান্ত বিষয়ে খোলামেলা আলোচনা করা হয়।

ভূমি খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি বিষয়ক বক্তব্যে সহকারী কমিশনার (ভূমি) নেছা উদ্দিন বলেন, মানুষ নিজে কাজ না করে অন্যের মাধ্যমে কাজ করাতে পছন্দ করে যে জন্য অনিয়মের স্বীকার হন। অনিয়মের বিষয়ে তিনি বলেন ভূমি অফিস বা তহসিল অফিসে প্রয়োজনের চেয়ে যদি কেউ বেশি টাকা দাবী করে তাহলে আমার কাছে সরাসরি অভিযোগ করলে আমি দ্রুত ব্যবস্থা নিব। তিনি বলেন আমাদের দালাল চক্র দুুরীকরনে অভিযান চলমান রয়েছে এবং উক্ত বিষয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ই-নামজারীর ফলে জনগণ এখন সহজে নিজের নামজারী নিজে করতে পারছেন। তিনি আরো বলেন ভূমি বিষয়ক যেকোন অনিয়মের অভিযোগ তার কাছে লিখিত ভাবে জানানোর জন্য তিনি সেবাগ্রহিতাদের অনুরোধ করেন।

মাল্টিস্টেকহোল্ডার সভায় সেবাগ্রহিতা এবং সনাক শ্রীমঙ্গল এর পক্ষ থেকে কিছু সুপারিশ এবং প্রস্তাবনা তুলে ধরা হয়ঃ
সাব-রেজিস্ট্রার অফিস ক্যাম্পাস থেকে দালাল চক্র দুরীকরণে অফিস স্টাফগণের জন্য আইডি কার্ড তৈরী করা এবং স্টাফদের একটি তালিকা তৈরী করে দৃশ্যমান স্থানে স্থাপন করা; যাতে করে সেবাগ্রহিতাগণ সহজেই বুঝতে পারে এবং দ্রুত সেবা নিতে পারেন।
ভূমি রেজিস্ট্রেশন বা দলিল করার পর সরকারী ফি বাবদ একজন সেবাগ্রহিতা যে টাকা সরকারী কোষাগারে পরিশোধ করে থাকেন তা সাব-রেজিস্ট্রার অফিস থেকে কোন প্রকার রশিদ সেবাগ্রহিতাদের কে দেয়া হয় না। তাই নির্ধরিত ফি প্রদান করার পর তার রশিদ সাথে সাথেই সেবাগ্রহিতাকে প্রদান করার জন্য অনুরোধ করা হয়।
সিটিজেন চার্টারে অনেক তথ্য হালনাগাদ করা নেই, তাই নতুন ও হালনাগাদ তথ্য সম্বলিত একটি সিটিজেন চার্টার তৈরী করে দৃশ্যমান স্থানে স্থাপন করার প্রস্তাব করা হয়;
সাব-রেজিস্ট্রাার অফিসে তথ্য কর্মকর্তা নিয়োগ করে তা দৃর্শ্যমান স্থানে স্থাপন এবং অভিযোগ ও পরামর্শ বক্স স্থাপন করার প্রস্তাব দেয়া হয়;
সাব-রেজিস্ট্রাার অফিসে তথ্যসেবা কেন্দ্র বা ডেস্ক স্থাপন করা এবং ভূমি রেজিস্টেশন সেবাকে আরো জনবান্ধব করা।
সাব-রেজিস্ট্রার অফিসের ক্যাম্পাসটিকে সুন্দর ও পরিস্কার পরিচ্ছন্ন করার জন্য দ্রুত ব্যবস্থা নেয়া এবং নির্ধারিত স্থানে কয়েকটি ডাস্টবিন স্থাপন করা
সাব-রেজিস্ট্রার অফিসের সকল ধরনের সেবার মূল্য তালিকা এবং কি কি সেবা প্রদান করা হয় এসব বিষয় নিয়ে একটি তথ্যপত্র তৈরী করে তা তথ্যসেবা কেন্দ্রে বিতরণের ব্যবস্থা করা, এক্ষেত্রে সনাক শ্রীমঙ্গল থেকে টেকনিক্যাল সহযোগিতা করার আশ^াশ দেয় হয়।
শ্রীমঙ্গল উপজেলার সকল ইউনিয়ন ভূমি অফিসগুলোতে সহকারী কমিশনার(ভূমি) মহোদয়ের নিয়মিত ভিজিট ব্যবস্থা চালু করা
উপজেলা ভূমি অফিস সহ সকল ইউনিয়ন ভ’মি অফিসগুলোতে তথ্য কর্মকর্তার নেইমপ্লেট দৃশ্যমান স্থানে স্থাপন করা
উপজেলা অফিস থেকে দালালচক্র দুরীকরণ এবং দুর্নীতিমুক্ত করতে ভূমি কর্তৃপক্ষের গৃহিত উদ্যোগকে সাধুবাদ জনানো হয় এবং এটি ইউনিয়ন ভূমি অফিসগুলোতে বাস্তবায়ন করার প্রস্তাব করা হয়।
শ্রীমঙ্গর উপজেলার সকল ইউনিয়ন ভূমি অফিসে তথ্য কর্মকর্তা নিয়োগ, তথ্য প্রদানের রেজিস্ট্রার ব্যবস্থাপনা, অভিযোগ বক্স স্থাপন, তথ্য সেবা কেন্দ্র স্থাপন, সিটিজেন চার্টার ও তথ্য বোর্ড তৈরী সংক্রান্ত বিষয়ে সহকারী কমিশরার (ভূমি) কর্তৃক প্রেরণকৃত অফিস আদেশের যথাযথ বাস্তবায়নের জন্য ফলোআপ পত্র দেয়া এবং মনিটরিং ব্যবস্থা চলমান রাখা।
উপজেলা ভূমি অফিসের সকল ধরনের সেবার মূল্য তালিকা এবং কি কি সেবা প্রদান করা হয় এসব বিষয় নিয়ে একটি তথ্যপত্র তৈরী করে তা তথ্যসেবা কেন্দ্রে বিতরণের ব্যবস্থা করা এক্ষেত্রে সনাক শ্রীমঙ্গল থেকে টেকনিক্যাল সহযোগিতা করার আশ^াশ দেয় হয়।
সহকারি কমিশনার (ভূমি) মহোদয়ের ব্যস্ততার কারনে অনেক সময় সেবাগ্রহিতারা ফিরে যান, এক্ষেত্রে সেবাগ্রহিতারা যাতে সহকারি কমিশনার(ভূমি)র অনুপস্থিতেও সেবা পায় তার জন্য বিকল্প ব্যবস্থা চালু করা।
অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের ক্ষেত্রে জনগণকে সচেতন করতে অনলাইন এবং সরাসরি বিভিন্ন ক্যাম্পেইন চলমান রাখার সুপারিশ করা হয়।
সর্বোপরি জেন্ডার বান্ধব ভূমি সেবা নিশ্চিত করতে নারী ও পুরুষ সেবাগ্রহিতাদের জন্য আলাদা টয়লেট তৈরী করার প্রস্তাব করা হয়।

ছা/মৌবাশ্রী/২০২১/০৮/০৫

Syed Sayed Ahmedhttp://muktobarta24.com
সৈয়দ ছায়েদ আহমদ নির্বাহী সম্পাদক

Related Articles

- Advertisement -

Latest Articles