শ্রীমঙ্গলে শিশু সুরক্ষা জোটের উপজেলা কমিটির ত্রিমাসিক সভা অনুষ্ঠিত

লেখক: Syed Sayed Ahmed
প্রকাশ: ৬ মাস আগে
ক্তব্য রাখছেন প্রধান অতিথি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত

নিজস্ব প্রতিবেদক::
শ্রীমঙ্গেলে ‘শিশু সুরক্ষা জোট’ শ্রীমঙ্গল উপজেলা কমিটির প্রথম ত্রিমাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার(২৩ ডিসেম্বর) উপজেলা বিআরডিবি হলরুমে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও শিশু সুরক্ষা জোট এর আহব্বায়ক শাহেদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত।

আলোয় আলো প্রকল্পের এমসিডা’র প্রকল্প সমন্বয়কারী (অ:দা) মো: ওসমান গনী’র সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জোটের সদস্য উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো: সুয়েব হোসেন চৌধুরী, যুব উন্নয়ন কর্মকর্তা অসীম কুমার কর,সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সনজিৎ কুমার দাস, সহকারী শিক্ষা কর্মকর্তা মনরোমা দেবী, সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমেদ, বিটিএস এর প্রকল্প সমন্বয়কারী চাঁদনী রায় ও আলোয় আলো প্রকল্প কর্মকর্তা দেলোয়ার হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এমসিডা’র প্রধান নির্বাহী তহিরুল ইসলাম মিলন, সিবিসিপিসি বরুণা এর দলনেতা আবিদা সুলতানা স্বপ্না ও কালিঘাট দলনেতা কুসুম কাহার।

চাইল্ডফান্ড কোরিয়া’র অর্থায়নে ও এডুকো বাংলাদেশ এর সহযোগীতায় এ কর্মসুচি বাস্তবায়ন করছে আলোয় আলো প্রকল্পের মাধ্যমে স্থানীয় এনজিও সংগঠন এমসিডা, আইডিয়া ও বেকিং দ্য সাইলেস।

প্রকল্পটি উপজেরা ২২ টি চা বাগান ও ২টি হাওর অঞ্চলে ৩-৫ বছরের শিশুদের নিয়ে এ কর্মসুচি বাস্তবায়ন করছে। উদ্যোক্তারা জানান, প্রকল্পটির মুল উদ্দেশ্য চা শ্রমিক জনগোষ্ঠি পরিবারের শিশূদের প্রাক শৈশব বিকাশ কেন্দ্র (ইসিডি) সেন্টার বা শিশু কানন স্থাপনের মাধ্যমে ইসিডি ও প্রাক প্রাথমিক শিক্ষায় প্রবেশগম্যতা বৃদ্ধির জন্য সচেতনতামুলক কার্যক্রম পরিচালনা করা। শিশুর মেধা বিকাশের পাশঅপাশি শিশুর প্রতি সহিংসতা রোধকল্পে সচেতনা সৃষ্ঠি করা।

উক্ত প্রকল্পের আওতায় শিশু সুরক্ষা জোরদার করণের জন্য উপজেলা পর্যায়ে শিশু সুরক্ষা জোট গঠন করা হয়। অনুষ্ঠানে মুল আলোচ্য বিষয় ছিল, আগামীতে প্রকল্প এলাকায় শিশু সুরক্ষা বিষয়ে কি কি কার্যক্রম গ্রহন করা যেতে পারে, সিবিসিপিসি ও প্রান্তিক পর্যায়ে শিশু সুরক্ষা জোট কিভাবে সহযোগীতা করতে পারে ও শিশু নির্যাতন কেস এ সাড়া প্রদান পদ্ধতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

মুক্তবার্তা২৪.কম/২০২১/১২/২৩/শ্রীসৈছাআ