ঢাকাসোমবার , ৫ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী সাইফুর রহমানের ১৩ম মৃত্যুবার্ষিকী আজ

Sajib Uddin Helal
সেপ্টেম্বর ৫, ২০২২ ১:৩৭ অপরাহ্ণ
Link Copied!

সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের ১৩ম মৃত্যু বার্ষিকী আজ সোমবার (৫ সেপ্টেম্বর)। ১৩ম মৃত্যু উপলক্ষে নানা কর্মসূচি পালন করবে এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ, মরহুমের পরিবার ও তাঁর রাজনৈতিক সংগঠন বিএনপি। সংশ্লিষ্টরা এ তথ্য নিশ্চিত করেছেন।

কর্মময় জীবনে এম সাইফুর রহমান তাঁর অনন্য গুণে মানুষের হৃদয়ে ঠাঁই করে নিয়েছিলেন। তাঁর সাদামাটা জীবন মানুষের দৃষ্টি কাড়ত। ছিল না চাওয়া-পাওয়ার অস্থিরতা। এমনকি, উচ্চাকাঙ্ক্ষা, বিলাসিতাও পছন্দ ছিল না এই সাবেক অর্থমন্ত্রীর। দেশ-বিদেশে সব শ্রেণির মানুষের কাছে গ্রহণযোগ্যতা ছিল তাঁর।

এম সাইফুর রহমান একনাঘাড়ে ১২ বার সংসদে সফলতার সঙ্গে বাজেট পেশ করেছেন। কর্মে তাঁর অনন্য গুণ। তিনি উন্নয়নের যে স্বপ্ন দেখতেন, তা বাস্তবায়নও করতেন। নিজ জন্মস্থান মৌলভীবাজারসহ পুরো সিলেট বিভাগেও রয়েছে তাঁর চোখ ধাঁধাঁনো উন্নয়নের ছোঁয়া।

সংক্ষিপ্ত জীবনী

এম সাইফুর রহমান মৌলভীবাজারের বাহারমর্দনে ১৯৩২ সালের ৬ অক্টোবর জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মোহাম্মদ আব্দুল বাছির, মা তালেবুন নেছা। তিন ভাইয়ের মধ্যে সবার বড় ছিলেন তিনি। মাত্র ছয় বছর বয়সে বাবা হারান সাবেক এই মন্ত্রী। সে সময় তাঁর অভিভাবকের দায়িত্ব গ্রহণ করেন চাচা মোহাম্মদ সফি।

মৃত্যু

২০০৯ সালের ৫ সেপ্টেম্বর এম সাইফুর রহমান মৌলভীবাজারের নিজ বাড়ি বাহারমর্দন থেকে ঢাকায় যাওয়ার পথে ঢাকা-সিলেট মহাসড়কে ব্রাহ্মণবাড়িয়া জেলার খড়িয়ালা নামক স্থানে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন।

মৃত্যুবার্ষিকীতে কর্মসূচি 

১৩ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের উদ্যোগে জাতীয় ও স্থানীয় পত্রিকাগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হয়েছে। স্মৃতি পরিষদ ও মরহুমের পরিবারের পক্ষ থেকে তাঁর গ্রামের বাড়িতে কোরআন খতম, মিলাদ, দোয়া, শিরনি বিতরণ করা হবে।

এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ ছাড়াও দলীয়ভাবে বিএনপির স্থানীয়, উপজেলা ও জেলার নেতাকর্মীরা সকালে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল, দোয়া ও সাড়ে ১১টায় স্মরণসভাসহ নানা কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন মৌলভীবাজার জেলা ও উপজেলা বিএনপির নেতারা।

মুক্তবার্তা২৪.কম/ ৫ সেপ্টেম্বর ২০২২/ সউহে