27 C
Bangladesh
শুক্রবার, সেপ্টেম্বর ১৭, ২০২১

৭ শর্তে কাঁচা চামড়া রফতানির অনুমতি

সরকার বাংলাদেশ থেকে বিশ্বের ৮টি দেশে প্রক্রিয়াজাত কাঁচা চামড়া (ওয়েট ব্লু) রফতানির অনুমতি দিয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি অধিশাখা থেকে দেশের চারটি শীর্ষ প্রতিষ্ঠানকে মোট এক কোটি বর্গফুট ওয়েট ব্লু চামড়া রফতানির অনুমতি দিয়ে প্রতিষ্ঠানগুলোর নামে চিঠি ইস্যু করেছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে,  রাজধানীর অদূরে সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্প নগরীতে অবস্থিত আমিন ট্যানারী লিমিটেড, লেদার ইন্ডাষ্ট্রিজ অব বাংলাদেশ লিমিটেড, মেসার্স কাদের লেদার কমপ্লেক্স এবং এএসকে ইনভেস্টমেন্ট ও কালাম ব্রাদার্স নামের পাঁচ শীর্ষ প্রতিষ্ঠানকে তাদের আবেদনের প্রেক্ষিতে মোট এক কোটি বর্গফুট প্রক্রিয়াজাত কাচা চামড়া (ওয়েট ব্লু) রফতানির অনুমতি দিয়ে চিঠি পাঠিয়েছে।

জানা গেছে, প্রতিটি প্রতিষ্ঠান আপাতত ২০ লাখ বর্গফুট চামড়া রফতানি করতে পারবে। কোনও প্রতিষ্ঠান এর বেশি চামড়া রফতানি করতে চাইলে পুনরায় আবেদন করতে হবে বলেও চিঠিকে উল্লেখ রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি -১ অধিশাখার উপসচিব নাজনীন পারভীনের ৪ জুলাই স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে- রফতানির অনুমতি পাওয়া প্রতিষ্ঠানগুলো হেমায়েতপুরের নিজ নিজ কারখানা থেকে সরাসরি হংকং, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, ইতালি, স্পেন ও জার্মানি এই ৮ দেশে রফতানির অনুমতি দেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, চামড়া রফতানির ক্ষেত্রে রফতানির অনুমতি পাওয়া প্রতিষ্ঠানগুলোকে ৭টি শর্ত মানতে হবে। সেগুলো হচ্ছে-

(১) রপ্তানি নীতি ২০১৮-২১ অনুসরণ করতে হবে।

(২) এই অনুমতি শুধুমাত্র রপ্তানির অনুমতি প্রাপ্ত ওয়েট ব্লু চামড়ার নির্ধারিত পরিমাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরবর্তী রফতানিসমূহের জন্য পুনরায় আবেদন করতে হবে।

(৩) প্রতিটি প্রতিষ্ঠানকেই মানসম্মত ওয়েট ব্লু চামড়া রফতানি করতে হবে।

(৪) রফতানির অনুমতির প্রথমবারের এই মেয়াদ আগামী ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

(৫) প্রতিটি প্রতিষ্ঠানকেই চামড়া রফতানির উদ্দেশ্যে জাহাজীকরণ শেষে রফতানি সংশ্লিষ্ট সকল কাগজ-পত্রাদি বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি অধিশাখায় দাখিল করতে হবে।

(৬) ওয়েট ব্লু চামড়া যে ৮টি দেশে রফতানির জন্য অনুমতি প্রদান করা হয়েছে এই ৮টি দেশ ছাড়া অন্য কোনও দেশে রফতানি করা যাবে না।

(৭) সরকার য়ে কোনও প্রয়োজনে যে কোনও সময় ওয়েট ব্লু চামড়া রফতানি নিষিদ্ধ করতে পারবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, কয়েকটি প্রতিষ্ঠান অনেক দিন ধরেই ওয়েট ব্লু চামড়া রফতানির জন্য সরকারের কাছে অনুমতি চেয়ে আসছিলো।  তাদের আবেদনের প্রেক্ষিতেই মাত্র ১ কোটি বর্গফুট চামড়া রফতানির অনুমতি দেওয়া হয়েছে মাত্র। এই পরিমাণ চামড়া রফতানিতে দেশীয় চাহিদায় কোনও প্রভাব পড়বে না বলেও জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

সূত্র: বা/ট্রি

Related Articles

- Advertisement -

Latest Articles